woman in white tank top sleeping on bedPhoto by Andrea Piacquadio on <a href="https://www.pexels.com/photo/woman-in-white-tank-top-sleeping-on-bed-3807624/" rel="nofollow">Pexels.com</a>

বিভিন্ন কারণে আমাদের ঘুমের সমস্যা হতে পারে। অনিদ্রা যেমন শারীরিক-মানসিক অসুস্থতার কারণে হয়, তেমনি জীবনধারাও প্রায়শই ঘুমের ব্যাঘাতের কারণ হয়ে থাকে। পর্যাপ্ত এবং নিখুঁত ঘুম নিশ্চিত করার জন্য কিছু স্বাস্থ্যকর অভ্যাসও অনুসরণ করা উচিত।

ভালো ঘুমের জন্য কী কী প্রয়োজন জেনে নিন।

  • শুধু ঘুমানোর জন্য বিছানা ব্যবহার করুন। বিছানায় বসে খাওয়া, টিভি দেখা, ল্যাপটপ ব্যবহার করা ইত্যাদি। এগুলো মোটেও ভালো অভ্যাস নয়।
  • ঘুমাতে যাওয়ার আগে পরিবারের ও অফিসের সব কাজ শেষ করুন। ঘুমানোর আগে এমন কিছু করবেন না যাতে টেনশন হয়। একটি ভীতিকর বা উত্তেজনাপূর্ণ সিনেমা দেখার মত. “ভরা পেট নিয়ে ঘুমাতে যাবেন না। ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার খান। খাবারের সাথে সম্ভব হলে এক গ্লাস গরম দুধ পান করুন।
  • ঘুমানোর সময় ঘরের আলো নিভিয়ে দিন। কক্ষটি উচ্চ শব্দ বা কোলাহল মুক্ত রাখুন। সারারাত জেগে পড়াশুনা, টিভি দেখা, মোবাইলে কথা বলা, কম্পিউটার, ফেসবুক, ব্লগ ব্যবহার করার অভ্যাস পরিহার করুন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। সকালে একটি নির্দিষ্ট সময়ে বিছানা ছেড়ে উঠুন।
  • রাতে ভালো ঘুম না হলেও বিকেলে বা সন্ধ্যায় ঘুমাবেন না। রাতের পর চা-কফি এড়িয়ে চলুন।
  • ধূমপান ও মাদক পরিহার করুন। ব্যায়াম নিয়মিত. তবে রাতে বা শোবার আগে কঠোর ব্যায়াম না করাই ভালো। আপনি শিথিলকরণ অনুশীলন করতে পারেন। বিনা কারণে ঘুমের ওষুধ খাওয়া স্বাস্থ্যকর অভ্যাস নয়। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ সেবন করুন।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights