two woman in black sits on chair near tablePhoto by Christina Morillo on <a href="https://www.pexels.com/photo/two-woman-in-black-sits-on-chair-near-table-1181605/" rel="nofollow">Pexels.com</a>

দিন দিন মানুষের জীবনে অনেক পরিবর্তন আসছে। গত পাঁচ বছরে মানুষের জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে। সেই সঙ্গে বেড়েছে পারিবারিক খরচও। বলাই বাহুল্য, এখন একজনের আয়ে একটি ‘মাইক্রো-ফ্যামিলি’ও টিকে থাকতে পারে না। তাই পরিবারের একজন কাজ করলেও তারা জীবিকা নির্বাহের অন্য উপায় খুঁজছেন। আর সেজন্য অনেকেই ঘরে বসেই ছোট ব্যবসা শুরু করার কথা ভাবছেন। অনেকেই ইতিমধ্যে এই ধরনের ব্যবসা শুরু করেছেন।

কিন্তু ব্যবসা শুরু করা এবং ব্যবসা শুরু করার চিন্তার মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা শুরু করার আগে অনেক বিষয় বিবেচনা করতে হয়। তবে এই প্রতিবেদনে আপনি এমন কিছু ব্যবসার সন্ধান করতে পারেন যা আপনি অল্প বিনিয়োগে শুরু করতে পারেন।

■ বাড়িতে খাবার ডেলিভারি: অনেকেই আমাদের বাড়িতে সব ধরনের খাবার রান্না করতে পছন্দ করেন। এদিকে রান্না করার সুযোগ নেই অনেকেরই, ঘরে হোক বা স্যুপ কিচেনে বা যারা বাইরে ভাড়া বাসায় থাকেন। তাই এসব মানুষ খাবার ডেলিভারি খুঁজছেন। আপনি যদি আপনার বাড়িতে রান্না করা খাবার নিয়মিত এই জায়গাগুলিতে পৌঁছে দিতে পারেন, তবে এই ব্যবসায় ভাল আয়ের সম্ভাবনা রয়েছে। এমনকি আপনি খুব কম বিনিয়োগে এই ব্যবসা শুরু করতে পারেন।

■ অনলাইন শিক্ষা: বেকার শিক্ষিত যুবক-যুবতীর সংখ্যা এখন কম নয়। তাদের অনেকেই টিউশনি পড়ান। কিন্তু এই টিউটরিং অনলাইনে এনে তারা এটি থেকে অর্থ উপার্জনও করতে পারে। এজন্য যেকোনো বিষয়ে আপনার ক্লাসের ভিডিও রেকর্ড করে ইউটিউব বা ফেসবুকে আপলোড করুন। আপনার শিক্ষার কৃতিত্ব থাকলেই উপার্জন আসবে।

■ অনলাইন বেকারি: অনেকে বাড়িতে কুকি, কেক, বিস্কুট বা বিভিন্ন ধরনের শুকনো মিষ্টান্ন তৈরি করে। এখন এসব বিক্রি করে ভালো অর্থ উপার্জনের সুযোগ রয়েছে। এর জন্য আলাদা দোকান খোলার প্রয়োজন নেই। শুধুমাত্র ব্যবসায়ীরা যেকোনো ওয়েবসাইটে একটি জেলা অ্যাকাউন্ট খুলতে পারে এবং সেখান থেকে বিক্রি করতে পারে। খাবার ভালো হলে এই ব্যবসায় ভালো লাভ করা যায়।

■ গহনা তৈরি – অনেকেই এখন ভিনটেজ গহনার চেয়ে কাস্টম গয়না পরতে পছন্দ করেন। এই গহনা বিভিন্ন পোশাক সঙ্গে ভাল যায়. এবং এই গহনা বাড়িতে ব্যক্তিগতকৃত করা যেতে পারে. তাই রং, তুলা, চুমকি ও পুঁটি কিনে এই ব্যবসা শুরু করতে পারেন। তবে এই ব্যবসার একটি ভাল ভবিষ্যত রয়েছে।

■ ফলের স্ট্যান্ড তৈরি করা: ফলের স্ট্যান্ড তৈরি করাও একটি ভাল ব্যবসা হতে পারে। আপনাকে যা করতে হবে তা হল এমন একটি জায়গা খুঁজে বের করা যেখানে লোকেরা আপনার কিয়স্ক সেটআপ দেখতে পারে৷ স্কুলের সামনে এই আইটেমটির উচ্চ চাহিদা রয়েছে। আর এই ব্যবসায় কম বিনিয়োগ করলে ভালো লাভ করতে পারবেন।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights