Bangla news, bangla travonews, Lifestyle, TODAY TRAVO NEWS, TODAY TRAVONEWS, todaytravonews, TRAVEL TRAVONEWS, TRAVO BREAKING NEWS, TRAVO BREAKING NEWSW, TRAVO NEWS, TRAVO NEWS BANGLA, TRAVO NEWS LIVE, TRAVO NEWS TODAY, TRAVOBREAKING NEWS, TRAVONEWS, travonews bangla, TRAVONEWS LIVE, TRAVONEWS TODAY, TRAVONEWS TODY, travonewsbangla, travonewstoday, travonewstodaytoday, travonewstodaytoday travonewstravonews bangla,Bangla news, bangla travonews, Lifestyle, TODAY TRAVO NEWS, TODAY TRAVONEWS, todaytravonews, TRAVEL TRAVONEWS, TRAVO BREAKING NEWS, TRAVO BREAKING NEWSW, TRAVO NEWS, TRAVO NEWS BANGLA, TRAVO NEWS LIVE, TRAVO NEWS TODAY, TRAVOBREAKING NEWS, TRAVONEWS, travonews bangla, TRAVONEWS LIVE, TRAVONEWS TODAY, TRAVONEWS TODY, travonewsbangla, travonewstoday, travonewstodaytoday, travonewstodaytoday travonewstravonews bangla,

জগন্নাথ পুরী রথযাত্রা 2023: হিন্দুদের মধ্যে জগন্নাথ রথযাত্রার একটি অপরিসীম তাৎপর্য রয়েছে। এই দিনটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং শুভ বলে মনে করা হয়। জগন্নাথ রথযাত্রা উৎসব জমকালোভাবে পালিত হয়। দেশ-বিদেশের বিপুল সংখ্যক ভক্ত এই উৎসব উদযাপন করেন অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে। জগন্নাথ পুরী রথযাত্রা উৎসব প্রধানত উড়িষ্যা রাজ্যের পুরী রাজ্যে পালিত হয়। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই দিনটি পালিত হয়। এই বছর, জগন্নাথ পুরী রথযাত্রার উত্সব 20 জুন, 2023 তারিখে পালিত হবে।

হিন্দু ধর্মে জগন্নাথ রথযাত্রার অনেক গুরুত্ব রয়েছে। এই উত্সবটি বড় ভাই বলভদ্র এবং ছোট বোন সুভদ্রার সাথে ভগবান কৃষ্ণের পূজা করার জন্য উত্সর্গীকৃত। উদযাপন শুরু হয় স্নান পূর্ণিমা থেকে। এই উৎসবে তিনটি রথই আকর্ষণের কেন্দ্রবিন্দু। তে পুরী জগন্নাথ মন্দির প্রতি বছর বিভিন্ন ফুল, রঙ্গোলি এবং আলো দিয়ে সজ্জিত করা হয়। জগন্নাথ পুরীর উৎসব শুরু হয়েছিল দ্বাদশ শতাব্দীতে। এই মন্দিরটি ভারতের প্রাচীনতম মন্দিরগুলির মধ্যে একটি।

এই শুভ দিনে, বলরাম, জগন্নাথ এবং সুভদ্রার মূর্তিগুলি পুরী জগন্নাথ মন্দির থেকে বেরিয়ে আসে। ভক্তরা বড় বড় রথে প্রতিমা স্থাপন করেন। এর পরে, তারা মোটা দড়ি ব্যবহার করে এবং সারা শহরে ভক্তদের দ্বারা টানা হয়। এটা বিশ্বাস করা হয় যে রথ টানার মাধ্যমে, ভগবান জগন্নাথ ভক্তদের প্রচুর সুখ, সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করেন এবং এই লোকেরা সমস্ত বাধা থেকে মুক্তি পায় এবং মোক্ষ লাভ করে।

জগন্নাথ রথযাত্রা 2023: আচার অনুষ্ঠান

প্রথমে রথগুলি গুন্ডিচা মন্দিরে যায় এবং মৌসি মা মন্দিরে থামে এবং তাদের বিভিন্ন ধরণের খাবার দেওয়া হয়। তিনটি রথ সেখানে আরও 7 দিন অবস্থান করে এবং সাত দিন সেখানে থাকার পর তারা আবার জগন্নাথ মন্দিরে ফিরে আসে।

অনুষ্ঠান শুরু করার আগে, তিনটি রথকে বিভিন্ন শৈলীতে সজ্জিত করা হয় এবং এই রথগুলি পুরোহিতদের দ্বারা পরিচালিত হয়। রথ টানা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বিপুল সংখ্যক ভগবান জগন্নাথ ভক্তরা রথ টানেন, ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করেন এবং সর্বত্র চন্দন ইত্রা ছিটিয়ে দেন, ভক্তিমূলক গান বাজানো হয় এবং ভক্তরা নৃত্য করে এবং ভগবান জগন্নাথের প্রতি তাদের আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করে।

ভক্তরা রথ পৌঁছানোর আগে গুন্ডিচা মন্দির পরিষ্কার করে। ভগবান জগন্নাথের রথটি নন্দীঘোষ নামে পরিচিত এবং যার 16টি চাকা রয়েছে, ভগবান বলভদ্রের রথটি তালধ্বজা নামে পরিচিত এবং এতে 14টি চাকা রয়েছে এবং দেবী সুভদ্রার রথটিকে দর্পদলান বলা হয়, যার 12টি চাকা রয়েছে। এটি বিশ্বাস করা হয় যে অর্জুন সুভদ্রার রথের সারথি হয়ে ওঠে এবং এটি দুটি রথের মধ্যে থাকে।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Travo News

for More

Like and Subscribe

Youtub

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights