person holding clear drinking glassPhoto by Polina Tankilevitch on <a href="https://www.pexels.com/photo/person-holding-clear-drinking-glass-4443445/" rel="nofollow">Pexels.com</a>

জুস তৈরি করা সহজ | কিছু মশলা যোগ করলে খেতে ভালো লাগে এবং ফলও খাওয়া হয়। তাই আজকের প্রতিবেদনে আমরা বিভিন্ন জুসের রেসিপি জানবো। আর সবচেয়ে ভালো ব্যাপার হলো এই জুসগুলো তৈরি করতে আপনার খুব বেশি মশলার প্রয়োজন নেই। যাতে ছোট থেকে বৃদ্ধ সবাই কোনও উদ্বেগ ছাড়াই সেবন করতে পারে। আর জুসে খারাপ মশলা থাকে না, তাই এগুলো শরীরেরও ক্ষতি করে না।

গাজরের শরবত
উপকরণ: গাজর 250 গ্রাম, 1 লিটার দুধ, 150 গ্রাম চিনি, 25 গ্রাম কাজুবাদাম এবং 4টি ছোট এলাচ গুঁড়ো।

তৈরির পদ্ধতি: গাজরের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে একটি প্যানে ফুটিয়ে নিন। সিদ্ধ হয়ে গেলে গাজর সামান্য দুধ দিয়ে ব্রাশ করুন। প্যানে গ্রেট করা গাজর এবং চিনি যোগ করুন এবং সোনালি বাদামী হওয়া পর্যন্ত নাড়ুন। বাকি দুধ ঢেলে গ্লাসে এলাচ গুঁড়া, কাজু কুঁচি ও বরফ দিয়ে পরিবেশন করুন।

পাকা আমের শরবত
উপকরণ: 4টি পাকা আম, 2 গ্লাস ঠান্ডা দুধ, 4 টেবিল চামচ চিনি, অল্প পরিমাণ তেজপাতা।

যেভাবে প্রস্তুত করবেন: একটি বড় পাত্রে আমের খোসা ছাড়িয়ে পাল্প ও রস বের করে আমের রসে চিনি মিশিয়ে নিন। আম থেকে পাল্প বের করে এক গ্লাস ঠান্ডা দুধ যতটা পাতলা সম্ভব ঢেলে ভালো করে মেশান। আইসক্রিমের জুস গ্লাসে একটু বরফ ও চিনি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তরমুজ সিরাপ
উপকরণ: ১টি মাঝারি তরমুজ, পরিমাণমতো চিনি।

কীভাবে প্রস্তুত করবেন: তরমুজ কেটে নিন, লাল অংশ থেকে বীজগুলি সরিয়ে একটি ব্লেন্ডারে পিষে নিন। চিনি যোগ করুন এবং বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

পেস্তা আইসক্রিম
উপকরণ: পেস্তা ১/২ কাপ, কাজু ১/২ কাপ, দই ১ কাপ, চিনি ৫ চামচ, (আমুল দুধ ২ চামচ, মধু ২ চামচ।

যেভাবে তৈরি করবেন: পেস্তা ভালো করে পিষে ক্রিম চিজ, চিনি, মধু, আমুল দুধ দিয়ে মিক্সারে ভালো করে ফেটিয়ে নিন। এবার মিশ্রণটি গ্লাসে ঢেলে দিন এবং প্রতিটি গ্লাসে আইস কিউব এবং চেরি স্লাইস দিয়ে পরিবেশন করুন।

বাদামের শরবত
উপকরণ: 5 কাপ জল, 8 টেবিল চামচ মৌরি বীজ, 1 চা চামচ এলাচ বীজ, 8 লবঙ্গ, ½ কাপ কিশমিশ, 1 কাপ বাদাম, ½ কাপ পেস্তা, ½ কাপ কাজু, 2 লিটার গরুর দুধ, ½ চা চামচ হলুদ।

প্রণালী: প্রথমে সব ধরনের বাদাম টোস্ট করে ভালো করে পিষে একটি প্যানে পানি গরম করুন। মৌরি, এলাচ ও লবঙ্গ ছেড়ে দিন। এটিকে একটু ঢেকে 10 মিনিটের জন্য ফুটতে দিন, অন্য একটি পাত্রে বাদাম কুচি দিন এবং আগের মিশ্রণটি মেশান এবং কিশমিশের পেস্ট দিয়ে 1 ঘন্টা ঢেকে রাখুন। দুধ গরম করে সামান্য দুধের সাথে হলুদ মিশিয়ে পুরো দুধ ঢেলে বাদাম দুধের সাথে মিশিয়ে নিন। চাইলে মধু বা বরফের টুকরো যোগ করুন।

কাঁচা আমের শরবত
উপকরণ: কাঁচা আম ২টি, চিনি পরিমাণমতো, লবণ, কালো গোলমরিচ গুঁড়া।

প্রণালী: কাঁচা আম পুড়িয়ে ভালো করে খোসা ছাড়িয়ে চিনির সঙ্গে মিশিয়ে নিন। পরিবেশন করার সময় লবণ এবং মরিচ দিয়ে সিজন করুন।

কুইন্স সিরাপ
উপকরণ: ১টি বেদানা (দেখবেন লাল হয়ে গেছে), যতটুকু চিনি।

প্রস্তুত প্রণালী: কিশমিশের খোসা ছাড়িয়ে বীজগুলোকে ব্লেন্ডারে ব্লেন্ড করে ভালো করে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

কলা গ্রেপ সিরাপ
উপকরণ: 100 গ্রাম আঙ্গুর, 2টি পাকা কলা, 35 গ্রাম চিনি, 1টি লেবু, 10-15টি পুদিনা পাতা, 1 গ্লাস জল, দেড় চামচ গোলমরিচ, 1 চা চামচ মরিচের গুঁড়া।

প্রস্তুত প্রণালী: কলার খোসা ছাড়িয়ে নিন। 4টি স্লাইস করা কলা এবং 8 থেকে 10টি আঙ্গুর আলাদা করুন। কলা ও আঙুর মিশিয়ে মিক্সারে চিনি দিয়ে পিষে নিন। খোসা বানানোর জন্য পিটানোর সময় অল্প পানি ঢালুন, কিন্তু ময়দা খুব ঘন বা পাতলা করবেন না। এই ভরে লেবুর রস এবং মরিচের গুঁড়া যোগ করুন এবং ভালভাবে মেশান। হালকা সুগন্ধের জন্য কলার সাথে ২-৪টি পুদিনা পাতা পিষে নিন। ঠান্ডা করে গ্লাসে ঢেলে দিন। উপরে কলার টুকরো এবং আঙ্গুর দিয়ে পরিবেশন করুন।

বেল সিরাপ
উপকরণ: ১টি পরিপক্ক বেল, পরিমাণমতো চিনি, ক্রিম চিজ ১০০ গ্রাম।

প্রণালী: বেল ভেঙ্গে খোসা নিয়ে অল্প পানিতে ভিজিয়ে রাখুন। খুব নরম হলে ছেঁকে দিন। এবার কটেজ চিজ ভালো করে বিট করে বেলের সাথে মিশিয়ে, চিনি ও পানি দিয়ে পাতলা করে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

আঙ্গুরের সিরাপ

উপকরণ: সাধারণ আঙুর ২৫০ গ্রাম, কালো আঙুর ১০০ গ্রাম, লবঙ্গ ২টি, এলাচ ৬টি (খোসা ছাড়া গুঁড়ো), লেবুর রস ২ চা চামচ, দারুচিনির গুঁড়ো ১ চিমটে, গোলমরিচের গুঁড়ো ১ চিমটে, চিনির সিরাপ পরিমানমত, জল ১ লিটার, নুন পরিমানমত।

প্রণালী: দুই প্রকার আঙুর ভাল করে পিষে মিশ্রণটির সাথে ঠাণ্ডা জল, লেবুর রস, নুন এবং বাকি মশলা গুঁড়ো ও চিনির রস মেশাতে হবে। মিশ্রণটি ছেঁকে নিয়ে ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights