হেডফোন ব্যবহার করা  ব্যক্তির ব্যক্তিগত পছন্দ এবং প্রয়োজনীয়তা উভয়ের উপর নির্ভর করে। যদিও এটি সম্পূর্ণ ব্যক্তিগত পরামর্শ নয়, কিছু সহজ পদক্ষেপ রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে।

সাধারণত, ডাক্তাররা দিনে সর্বোচ্চ 1-2 ঘন্টা হেডফোন ব্যবহার করার পরামর্শ দেন। এটি শুধুমাত্র আপনার কাজ এবং সময় সংস্থার নীতি দেখে করা যেতে পারে। কিন্তু বেশিরভাগ মানুষই দৈনন্দিন কাজের সময় হেডফোন বেশি ব্যবহার করতে চান না।

এছাড়াও, হেডফোন ব্যবহার করে এমন কিছু সহজ পদক্ষেপ নেওয়া যেতে পারে:

  • নিয়মিত বিশ্রামের বিরতি: আপনি দিনের বেলা ছোট বিশ্রামের বিরতি নিতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি 15-30 মিনিট সক্রিয় থাকতে পারেন।
  • সংখ্যালঘু ভলিউম ব্যবহার করুন: আপনি যদি হেডফোনের ভলিউম স্তর নিয়ন্ত্রণ করতে সংখ্যালঘু সেটিং ব্যবহার করেন তবে ভলিউম নিয়ন্ত্রণ স্তর নিয়মিত পরিবর্তন করার প্রয়োজন নেই। মাঝে মাঝে চেক করুন সাউন্ড লেভেল কন্ট্রোল সঠিকভাবে কাজ করছে কিনা।
  • উচ্চ ভলিউম স্তরে শোনা এড়িয়ে চলুন: খুব উচ্চ ভলিউম স্তরে শোনা হেডফোনগুলির দূরত্ব কমানোর চেষ্টা করুন। এটি আপনার কানের স্বাস্থ্যের উন্নতি ঘটাবে এবং দীর্ঘায়িত ব্যবহারের ফলে হতে পারে এমন মনস্তাত্ত্বিক প্রভাবগুলি হ্রাস করবে। মনে রাখবেন, এই সুপারিশগুলি ব্যক্তিগত এবং শুধুমাত্র প্রাথমিক সুপারিশ। আপনি আপনার সময় এবং প্রয়োজন অনুযায়ী হেডফোন ব্যবহার করতে পারেন।

আপনারও যদি দীর্ঘক্ষণ ইয়ারফোন লাগিয়ে থাকার অভ্যাস থাকে, তবে কিছু জিনিসের যত্ন নেওয়া খুব জরুরি, তা না হলে বধির হয়ে যাওয়ার ঝুঁকি থাকতে পারে।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

-Travo News

for More

Like and Subscribe

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights