bowl of vegetable saladPhoto by Cats Coming on <a href="https://www.pexels.com/photo/bowl-of-vegetable-salad-406152/" rel="nofollow">Pexels.com</a>

প্রোটিন আমাদের দৈনন্দিন খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রোটিন আমাদের পেশী, কোষ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ টিস্যুগুলিকে সুস্থ রাখতে এবং স্বাভাবিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয়।

ভারতীয়দের একটি বড় অংশ নিরামিষ খাদ্য অনুসরণ করতে পছন্দ করে। যদিও এটি একটি অত্যন্ত পুষ্টিকর খাদ্য, এটি কখনও কখনও ভিটামিন B12 এবং প্রোটিনের মতো কিছু উপাদানে কম হতে পারে। ক্লিনিকাল অনুযায়ী নিরামিষভোজীরা ভিটামিন B12-এর কম মাত্রায় ভুগছেন এমনটি দেখা খুবই সাধারণ, যদিও ক্লিনিকাল প্রমাণ থেকে জানা যায় যে যারা নিরামিষ খাবার অনুসরণ করে তাদের হৃদরোগ সম্পর্কিত জটিলতার প্রবণতা কম থাকে।


প্রোটিন মূলত অ্যামিনো অ্যাসিড নামক বিল্ডিং ব্লক দিয়ে তৈরি। অ্যামিনো অ্যাসিডগুলি আমাদের জীবনকাল জুড়ে কোষের বৃদ্ধি এবং বিকাশের জন্য অপরিহার্য। প্রোটিন শুধুমাত্র আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গ নয়, আমাদের ত্বক, চুল এবং আমাদের শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মৌলিক গঠন গঠন করে। আমরা যদি কম পরিমাণে প্রোটিন গ্রহণ করি তবে আমরা পেশী শক্তি এবং পেশী ভর হারাতে পারি এবং দুর্বল হয়ে যেতে পারি। যে ব্যক্তিরা একটি মেডিকেল অসুস্থতা থেকে পুনরুদ্ধার করছেন তাদের জন্য, একটি উচ্চ প্রোটিন গ্রহণ প্রায়শই দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করে।

আপনি কি জানেন যে আপনার শরীরের ওজনের প্রায় এক-পঞ্চমাংশ প্রোটিন দ্বারা গঠিত? হ্যা, ঠিক শুনছেন! প্রোটিন শুধুমাত্র একটি পুষ্টি নয় কিন্তু আপনার অস্তিত্বের জন্য একটি বিল্ডিং ব্লক। এটি শরীরের প্রতিটি কোষ এবং টিস্যুর গঠন এবং কার্যকারিতায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আপনার সুস্বাদু তালা এবং শক্ত নখ থেকে শুরু করে আপনার জীবন রক্ষাকারী রক্ত, স্থিতিস্থাপক ত্বক এবং শক্ত হাড় পর্যন্ত।

ডাঃ সিদ্ধার্থ গুপ্ত, এমডির মতে
মনে রাখবেন যে প্রোটিনের প্রয়োজনীয়তা লিঙ্গ, বয়স, শারীরিক কার্যকলাপের স্তর এবং আপনি গর্ভবতী বা বুকের দুধ খাওয়াচ্ছেন কিনা এমন অন্যান্য কারণের ভিত্তিতে পরিবর্তিত হয়।

চলুন দেখে নেওয়া যাক নিরামিষ গোষ্ঠীতে পাওয়া যায় এমন কিছু প্রোটিন সমৃদ্ধ খাবার।

নিরামিষাশীদের জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার:

1.মসুর ডাল

মসুর ডাল, যাকে ডালও বলা হয়, ভারতে প্রতিদিনের খাবারের একটি জনপ্রিয় সংযোজন। প্রতি কাপ মসুর ডালে প্রায় 18 গ্রাম প্রোটিন থাকে যা এটিকে নিরামিষ প্রোটিনের একটি চমৎকার উৎস করে তোলে। মসুর ডাল স্যুপ আকারে খাওয়া যেতে পারে বা রোটি বা এমনকি ভাতের সাথেও খাওয়া যেতে পারে।

প্রোটিন ছাড়াও, মসুর ডালে ভাল পরিমাণে ফাইবার থাকে যা অন্ত্রের মধ্যে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বজায় রাখতে সাহায্য করতে পারে। কিছু ধারণা আছে যে নিয়মিত মসুর ডাল খেলে হৃদরোগ এবং ক্যান্সার হওয়ার ঝুঁকিও কমতে পারে। যাইহোক, অল্প সংখ্যক ব্যক্তি যারা নিয়মিত মসুর ডাল খান তারা অতিরিক্ত পেট ফাঁপা দেখতে পারেন। এটি মসুর ডালের জন্য অনন্য নয় তবে সাধারণত উচ্চ প্রোটিন খাদ্যের সাথে দেখা যায়।

মসুর ডালে গুণগত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অসংখ্য খনিজ উপাদান রয়েছে যা কোষকে রক্ষা করতে সাহায্য করতে পারে। আপনার প্রোটিনের ডোজ পেতে প্রতিদিন এক কাপ মসুর ডাল আছে তা নিশ্চিত করুন।

2.লেগুস

লেগুমের মধ্যে বিভিন্ন ধরণের মটরশুটি অন্তর্ভুক্ত যেমন কিডনি বিন, কালো মটরশুটি, ছোলা এবং অনুরূপ যা ব্যাপকভাবে প্রোটিনের পাওয়ার হাউস হিসাবে বিবেচিত হয়। ছোলা প্রতি পরিবেশন প্রায় 15 গ্রাম প্রোটিন ধারণ করে এবং এছাড়াও অনেক অন্যান্য উপাদান এবং খনিজ রয়েছে যা আপনাকে সুস্থ, শক্তিশালী এবং ফিট রাখতে পারে। ক্লিনিকাল গবেষণায় আরও দেখা গেছে যে নিয়মিত লেবু খাওয়া কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করতে পারে।

ছোলা এবং অন্যান্য লেবুগুলি সালাদে বা কম চর্বিযুক্ত, কম লবণের তরকারির আকারে দুর্দান্ত।

3.বাদাম

বাদাম মূলত সুপারফুড। আপনি যদি একটি ভাল ভেজ প্রোটিন ডায়েট অনুসরণ করতে চান তবে আপনার অশ্বারোহীতে বাদাম যোগ করার বিষয়ে দৃঢ়ভাবে বিবেচনা করা উচিত। বাদাম যেমন বাদাম এবং কাজু বাদাম প্রোটিনের একটি চমৎকার উৎস এবং সবসময় প্রোটিন খাবারের তালিকায় অন্তর্ভুক্ত থাকে।

গড়ে, প্রতিদিন প্রায় 20 থেকে 25 আস্ত বাদাম খাওয়া আপনাকে প্রায় 6 গ্রাম প্রোটিন দিতে পারে। যাইহোক, এটি একবারে খাওয়ার জন্য বেশ অনেক কিছু হতে পারে এবং প্রতিদিন মাত্র এক মুঠো মিশ্র বাদাম খাওয়া আপনাকে আপনার শরীরের প্রয়োজনীয় প্রোটিন বাড়াতে পারে। শুধু তাই নয়, বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার এবং ভিটামিন ই। আপনি যদি নিরামিষাশীদের জন্য হার্ট-স্বাস্থ্যকর স্ন্যাক এবং প্রোটিন-সমৃদ্ধ খাবার খুঁজছেন, তবে নিশ্চিত করুন যে আপনি আপনার দৈনন্দিন খাদ্যের অংশ হিসাবে বাদাম অন্তর্ভুক্ত করেছেন।

এছাড়াও অন্যান্য প্রোটিন সমৃদ্ধ খাবার হল

  • সবুজ মটর
  • সয়া দুধ
  • ওটস
  • চিয়া বীজ
  • উচ্চ প্রোটিন শাকসবজি
  • ফল

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Travo News

for More

Like, Subscribe and Share

Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights