faceless multiethnic students walking out of subway trainPhoto by Keira Burton on <a href="https://www.pexels.com/photo/faceless-multiethnic-students-walking-out-of-subway-train-6147275/" rel="nofollow">Pexels.com</a>

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজালাসে একটি নজিরবিহীন ঘটনা ঘটেছিল। এজালাসে বসে স্মার্টফোনের QR কোড স্ক্যান করে বিচারপতি জয়েন্টের ছাত্রের জালিয়াতি হাতে ধরে ফেললেন।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় পরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় সমস্ত রাজ্যে নির্দেশ দিয়েছেন। এবার তাঁর এজালাসে ঘটে গোটা ঘটনাটি । নিজের ও আইনজীবীর দুটি স্মার্টফোন থেকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার উত্তরপত্রের QR কোড স্ক্যান করেন। এরপরেই জালিয়াতির পর্দা ফাঁস হয়ে যায়। তিনি জানতে পারেন যে, অভিযুক্ত ছাত্র জয়েন্টের ফল সংক্রান্ত সমস্ত নথি জাল করেছেন। কিন্তু তিনি ধরা পড়েননি যে তাঁর কাছে দেওয়া QR কোডগুলি জাল হতে পারে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের লাগাতার প্রশ্নবাণ উত্তরে তিনি নিজের দোষও স্বীকার করেন।

আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসা ছাত্র দাবি করেন, ফল প্রকাশের পরে প্রথমবারের মতোই জয়েন্টের অফিশিয়াল ওয়েবসাইটে দেখেন তিনি। তাঁর GMR (General Merit Rank) ১৬ ছিল। অন্যদিকে PMR (Pharmacy Merit Rank) ২৪১ ছিল। কিন্তু পরে যদি ক্রমতালিকা যাচাই করা হয়, তবে দেখা যায় যে তিনি GMR এবং PMR উভয়েই পিছিয়ে পড়েছেন। দুইটি পরীক্ষায় তিনি যথাক্রমে ১৪৩৯ এবং ৩২৮৫ নম্বর পেয়েছেন।

তারপরে সেই ছাত্রটি আদালতে উপস্থিত হন। তবে বিচারপতি এবং আইনজীবীরা স্মার্টফোনের QR কোড স্ক্যান করে উক্ত ছাত্রের দ্বিতীয়বার দেখেন। তাঁর র‌্যাঙ্ক সংক্রান্ত নথি জাল করে বিচারের প্রশ্নবাণা শেষ করতে গিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানালেন যে, ছাত্র হওয়ায় তার বিরুদ্ধে কার্যক্রম করা হবে না। তবে ভবিষ্যতে সেই ঘটনার পুনরাবৃত্তি বিহীন করতে ছাত্রকে উপদেশ দেন বিচারপতি।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Travo News

for More

Like and Subscribe

Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights