cheerful female manager checking time on wristwatch standing with bags near bus stationPhoto by Gustavo Fring on <a href="https://www.pexels.com/photo/cheerful-female-manager-checking-time-on-wristwatch-standing-with-bags-near-bus-station-3885597/" rel="nofollow">Pexels.com</a>

একটি ট্রিপ বুকিং, বিশেষ করে একটি বিদেশী দেশে, সবসময় একটি আনন্দদায়ক অভিজ্ঞতা. আপনার ভ্রমণপথের পরিকল্পনা করার রোমাঞ্চ, করণীয় বিষয়গুলি নিয়ে গবেষণা করা এবং সামনে যা আছে তা কল্পনা করা । আপনি যখন আপনার অ্যাডভেঞ্চারের পরিকল্পনা করছেন,তখন আপনি একটি গাড়ি বা মোটরবাইক ভাড়া করার কথাও বিবেচনা করতে পারেন যাতে ঘুরে বেড়ানো সহজ এবং আরও সুবিধাজনক হয়। বিদেশে গাড়ি চালানোর চিন্তা কখনও কখনও উদ্বেগ সৃষ্টি করতে পারে এবং এটি সম্পূর্ণ স্বাভাবিক।

আপনি নিজেকে ভাবতে পারেন, “আমাকে কি রাস্তার অন্য পাশে গাড়ি চালাতে হবে?”, “রাস্তার চিহ্নগুলি অন্য ভাষায় হলে কী হবে?”, বা “আমার আর কী জানা দরকার?”। যেমন নেভিগেট টোল, আন্তর্জাতিক লাইন মার্কিং এবং পার্কিং।

এই টিপসগুলির সাহায্যে, আপনি আত্মবিশ্বাসের সাথে আপনার যাত্রা শুরু করতে পারেন |

গবেষণা এবং প্রস্তুতি
আপনি যে গন্তব্যে যাবেন তার ড্রাইভিং নিয়ম গুলি নিয়ে গবেষণা করতে কিছু সময় ব্যয় করুন।আপনাকে আন্তর্জাতিক ড্রাইভিং পারমিটের জন্য আবেদন করতে হবে।

আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট আপনার পছন্দসই কার্যকর তারিখের 6 মাসের মধ্যে পাওয়া যেতে পারে। ব্যক্তিগতভাবে আবেদন করার জন্য, আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে, দুটি আসল পাসপোর্ট ছবি আনতে হবে, আপনার বর্তমান ড্রাইভিং লাইসেন্স এবং $20 ফি দিতে হবে।প্রতিটি দেশের বিভিন্ন আইন ও বিধি রয়েছে।
Tripiamo আত্মবিশ্বাসের সাথে অন্য দেশে গাড়ি চালানোর জন্য তথ্য সহ আন্তর্জাতিক ড্রাইভিং গাইড সরবরাহ করে। এটিতে সহায়ক ভিডিও টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে সেখানে যাওয়ার আগে অনেক দেশে ড্রাইভিং অনুশীলন করতে দেয়। এটি শীর্ষস্থানীয় রাস্তার চিহ্ন এবং রাস্তার নিয়মগুলি মনে রাখতে এবং স্থানীয়দের মতো গাড়ি চালানোর জন্য অন্যান্য অনেক বিষয় , সবকিছু শেখায়৷

গাইডটিতে এমন একটি পিডিএফও রয়েছে যা আপনার নখদর্পণে থাকতে পারে তাই আপনার কাছে সমস্ত রাস্তার চিহ্ন সম্পূর্ণরূপে মুখস্থ না থাকলে চাপ নেওয়ার দরকার নেই। এটি উত্সাহী ভ্রমণকারীদের দ্বারা তৈরি করা হয়েছিল এবং প্রবাসী, সহযাত্রী এবং এমনকি কিছু স্থানীয় ড্রাইভিং প্রশিক্ষকদের দ্বারা যাচাই করা হয়েছিল যাতে তারা রাস্তায় চলাকালীন কোনও ভ্রমণকারীর অভিজ্ঞতা হতে পারে এমন পরিস্থিতি নিয়ে আলোচনা করে।


আপনার যানবাহন নির্বাচন করা
অনেক সময়, অভ্যন্তরীণভাবে ভ্রমণ করার সময় আমরা আরাম এবং অতিরিক্ত লাগেজ এর জন্য বড় গাড়ি ভাড়া করার দিকে ঝুঁকতে পারি, তবে বিদেশে থাকাকালীন ছোট গাড়ি ভাড়া করার অনেক কারণ রয়েছে।
ছোট গাড়ি শহর ড্রাইভিং জন্য ভালো |একটি ছোট গাড়ি পরিচালনা করা এবং পার্ক করা অনেক সহজ । ভাড়া ফি এবং জ্বালানি চার্জ উভয় ক্ষেত্রেই ছোট গাড়িগুলি আরও সাশ্রয়ী ।

যদিও এটা বোধগম্য যে আপনি নিজের কিছু টাকা বাঁচানোর জন্য একটি ম্যানুয়াল গাড়ি ভাড়া করতে প্রলুব্ধ হতে পারেন, কিন্তু আপনি যদি স্বয়ংক্রিয় ট্রান্সমিশন নিয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন, তবে দয়া করে নিশ্চিত হন যে আপনি আপনার নিজের নিরাপত্তা এবং মানসিক শান্তির জন্য এটি ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।


যেহেতু আপনি এলাকার সাথে পরিচিত না, তাই একটি জিপিএস ব্যবহার করতে পারেন। ন্যাভিগেশন সিস্টেম রাস্তার চিহ্ন, গতির সীমাও নোট করতে পারে এবং আপনাকে পার্কিং খুঁজে পেতে সহায়তা করতে পারে। তারা নেভিগেশন বা নেভিগেশন সিস্টেম ভাড়া অফার করে কিনা তা দেখতে আপনার ভাড়া গাড়ি কোম্পানির সাথে অনুসন্ধান করুন।

আপনি যদি আপনার ফোনে Google মানচিত্রের উপর নির্ভর করতে চান তবে মানচিত্রটি ডাউনলোড করতে ভুলবেন না যাতে আপনি অফলাইনে থাকাকালীন এটি ব্যবহার করতে পারেন।

বীমা এবং ডকুমেন্টেশন
আন্তর্জাতিকভাবে গাড়ি চালানোর সময় আপনার স্ট্যান্ডার্ড অটো বীমা আপনাকে কভার নাও করতে পারে। আপনি আপনার কভারেজের সুযোগ সম্পর্কে সম্পূর্ণরূপে সচেতন তা নিশ্চিত করতে আপনি চলে যাওয়ার আগে আপনার নীতি পর্যালোচনা করতে ভুলবেন না। যদি আপনার বীমা এটি কভার না করে, আপনি ভাড়া গাড়ি কোম্পানির মাধ্যমে কভারেজের জন্য অর্থ প্রদান করতে পারেন।

যখনই আপনি একটি গাড়ি ভাড়া করছেন, আপনার সাথে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথিপত্র যেমন ভাড়া গাড়ির চুক্তির অনুলিপি রাখতে ভুলবেন না। আপনার লাইসেন্স, আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট এবং আপনার পাসপোর্টও আপনার সাথে এবং সহজেই থাকা উচিত

নিরাপত্তা টিপস
গাড়ি চালানোর সময় নিরাপত্তা আপনার সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত! EU-এর মধ্যে থাকা দেশগুলি সহ অনেক দেশে সমস্ত যানবাহনে সিটবেল্ট পরা বাধ্যতামূলক৷ এটি কেবল আপনাকে নিরাপদ রাখবে না, তবে এটি আপনাকে যেকোন ব্যয়বহুল সিট বেল্ট জরিমানা আদায় থেকে রক্ষা করবে।

যতটা সম্ভব রাতে বা দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গাড়ি চালানো এড়াতে পরিকল্পনা করুন। এই অতিরিক্ত চাপ যখনই সম্ভব এড়ানো উচিত। যেকোনো অপ্রত্যাশিত আবহাওয়ার জন্য এবং রাতে ড্রাইভিং এড়াতে আপনার দিনে কত ঘণ্টা গাড়ি চালাতে হবে তা সীমিত করা একটি দুর্দান্ত ধারণা।

আপনি গাড়িতে না থাকলেও আপনার গাড়িকে নিরাপদ রাখুন। আপনার মূল্যবান জিনিসগুলি গ্লাভ বাক্সে বা একটি আচ্ছাদিত ট্রাঙ্কে সংরক্ষণ করার কথা বিবেচনা করুন। এগুলিকে দৃষ্টির বাইরে রাখলে চোরদের দ্বারা আপনার গাড়ির টার্গেট হওয়ার ঝুঁকি কমবে৷

বাজেট এবং পেমেন্ট
ভ্রমণের সময় অবাক করা খরচ আশা করা উচিত। এই অতিরিক্ত খরচের জন্য আগে থেকে পরিকল্পনা করুন — যেমন টোল, পার্কিং ফি বা বীমা। এই খরচগুলির জন্য পরিকল্পনা করার মধ্যে আপনার অতিরিক্ত পরিবর্তন সহজেই উপলব্ধ রাখা এবং হাতে কিছু অতিরিক্ত নগদ থাকা অন্তর্ভুক্ত থাকতে পারে।

আপনার ভ্রমণের আগে, আপনার ক্রেডিট কার্ড কোম্পানিগুলির সাথে অনুসন্ধান করা নিশ্চিত করুন যাতে আপনার কাছে একটি বা দুটি আন্তর্জাতিকভাবে কাজ করে। এমনকি যদি আপনি জানেন যে আপনার কার্ড আন্তর্জাতিকভাবে কাজ করবে, তবে আপনার ক্রেডিট কার্ড কোম্পানিকে সময়ের আগেই কল করা উচিত যাতে তারা জানান যে আপনি দেশের বাইরে ভ্রমণ করবেন। যদি সেগুলি আপডেট না করা হয়, তাহলে একটি সম্ভাবনা রয়েছে যে তারা আপনার অ্যাকাউন্টটি ফ্রিজ করে দিতে পারে |

আপনার যদি একাধিক কার্ড থাকে যা আন্তর্জাতিকভাবে কাজ করে, তাহলে প্রতিটি কার্ডের সাথে বিদেশী লেনদেনের ফি কী যুক্ত হতে পারে তা সচেতন হওয়াও সহায়ক। আপনি সর্বনিম্ন বিদেশী লেনদেন ফি সহ কার্ড ব্যবহার করছেন তা নিশ্চিত করে এটি আপনাকে অর্থ বাঁচাতে সাহায্য করতে পারে।

যোগাযোগ

আপনার ভ্রমণের জন্য রওয়ানা হওয়ার আগে, আপনার ফোন সরবরাহকারীর সাথে চেক করে দেখুন যে আপনার ফোন স্বয়ংক্রিয়ভাবে অন্য দেশে সংযুক্ত হবে কিনা বা আপনাকে একটি আন্তর্জাতিক পরিকল্পনায় পরিবর্তন করতে হবে কিনা।

আন্তর্জাতিকভাবে গাড়ি চালানোর সময় Wi-Fi এর সাথে সংযুক্ত কিনা তা নির্বিশেষে কাজ করবে এমন একটি ফোন থাকা আবশ্যক৷ এটি শুধুমাত্র আপনাকে নিরাপত্তা এবং মানসিক শান্তির অনুভূতি প্রদান করবে না, তবে এটি একটি জরুরী পরিস্থিতিতে বা আপনার যদি দ্রুত কোনো তথ্য খোঁজার প্রয়োজন হয় তবে এটি রয়েছে।

নিশ্চিত করুন যে আপনার ফোনটি সম্পূর্ণভাবে চার্জ করা হয়েছে এবং আপনার সাথে একটি পোর্টেবল চার্জার বা গাড়ির চার্জারও রাখুন।

পার্কিং টিপস

মার্কিন যুক্তরাষ্ট্রে গাড়ি চালানোর সময়, আমরা প্রায়শই ধরে নিই আমাদের হোটেলগুলিতে পার্কিং থাকবে, কিন্তু আন্তর্জাতিকভাবে ভ্রমণ করার সময় এটি সর্বদা নিশ্চিত নয়। আপনি যে সমস্ত স্থান পরিদর্শন করতে চান তার জন্য আগে থেকেই গবেষণা করার পরিকল্পনা করুন। মনে রাখবেন যে আপনি যদি কোনো শহরে যান এবং পার্কিং নিয়ে সন্দেহ পোষণ করেন, তাহলে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করা বুদ্ধিমানের কাজ হতে পারে।

মনে রাখবেন যে প্রতিটি দেশের নিজস্ব পার্কিং আইন এবং প্রবিধান রয়েছে এবং এই নিয়মগুলি সবসময় পোস্ট করা নাও হতে পারে৷ আপনি যে গন্তব্যে যাবেন এবং প্রতিটি দেশের জন্য Tripiamo-এর পার্কিং গাইড বিভাগটি ব্যবহার করবেন সেই গন্তব্যের শীর্ষ পার্কিং আইনগুলির দ্রুত Google অনুসন্ধান করার পরামর্শ দিচ্ছি।

একাধিক দেশের মাধ্যমে ড্রাইভিং
যদি আপনার ট্রিপ আপনাকে একাধিক স্থানে নিয়ে যায়, তাহলে ক্রস বর্ডার ফি মনে রাখবেন। নন-ইইউ দেশগুলির মধ্যে গাড়ি চালানোর সময় এই ফিগুলি প্রধানত প্রযোজ্য।

এমন কিছু দেশ আছে যেখানে ভাড়ার গাড়ি কোম্পানিগুলি আপনাকে গাড়ি চালানোর অনুমতি নাও দিতে পারে। এই নিয়মগুলি সর্বদা পরিবর্তিত হয় এবং প্রতিটি ভাড়া কোম্পানির উপর ভিত্তি করে আলাদা হতে থাকে, তাই প্রতিটি ট্রিপের আগে এটি নিয়ে গবেষণা করতে ভুলবেন না।

ভাড়া গাড়ির পরিপ্রেক্ষিতে, একটি সবুজ কার্ড একটি ক্রস বর্ডার অটো বীমা কার্ড বোঝায়। এটি নির্দেশ করে যে আপনি যে গাড়িটি ভাড়া করেছেন তাতে কমপক্ষে ন্যূনতম স্তরের বীমা প্রয়োজন।

আপনি যদি একাধিক দেশে ভ্রমণ করেন তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ। বলকান উপদ্বীপের মধ্য দিয়ে গাড়ি চালানোর সময় এটি আরও জনপ্রিয় হয়ে ওঠে। আপনার ভাড়া গাড়ি কোম্পানি আপনাকে গ্রিন কার্ড প্রদান করতে পারে। আপনি যদি জানেন যে আপনি একাধিক দেশে ভ্রমণ করবেন, তাহলে চার্জ করা হতে পারে এমন কোনও অতিরিক্ত ফি সম্পর্কে আপনার ভাড়া গাড়ি কোম্পানির সাথে সরাসরি কথা বলা ভাল।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights