blood samplesPhoto by Karolina Grabowska on <a href="https://www.pexels.com/photo/blood-samples-4047146/" rel="nofollow">Pexels.com</a>

অনেকের মনে প্রশ্ন জাগে রক্তদান করলে কি শরীরে দুর্বলতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। বিশ্ব রক্তদাতা দিবসে এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জেনে নিন।

বিশ্ব রক্তদাতা দিবস 14 জুন বিশ্বব্যাপী পালিত হয়। এই ইভেন্টটি 2005 সালে বিশ্ব স্বাস্থ্য সমাবেশ শুরু করেছিল। যার উদ্দেশ্য ছিল সেই স্বেচ্ছাসেবী রক্তদাতাদের ধন্যবাদ জানানো এবং উদযাপন করা। যারা প্রায়ই তাদের রক্ত ​​দান করে চলেছেন। রক্তদান জীবন বাঁচানোর সর্বোত্তম উপায় এবং এটি অভাবীদের জন্য রক্ত ​​সরবরাহ বজায় রাখে। পরিসংখ্যান অনুসারে, প্রতি দুই সেকেন্ডে একজন ব্যক্তির রক্ত ​​​​সঞ্চালনের প্রয়োজন হয়। যার কারণে তারা অনেক বিপজ্জনক ও মারণ রোগ এড়িয়ে চলে। ক্যান্সার, সিকেল সেল অ্যানিমিয়া, দুর্ঘটনা এবং অস্ত্রোপচারের জন্য সময়মতো রক্ত ​​পাওয়া নারীরা তাদের জীবন বাঁচায়।

রক্তদান প্রয়োজন
একবারে রক্তদান করলে অনেক জীবন বাঁচানো যায়। কিন্তু রক্তদান নিয়ে অনেক মিথ্যা গুজব রয়েছে। যার কারণে মানুষ প্রায়ই রক্ত ​​দিতে ভয় পায়।

রক্তদান নিয়ে গুজব
রক্তদান নিয়ে মানুষের মধ্যে অনেক মিথ্যা গুজব রয়েছে। তারা মনে করেন, রক্ত ​​দেওয়ার পর তাদের শরীরে দুর্বলতা, রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে যেকোনো ধরনের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে।

বিশেষজ্ঞরা কি বলছেন
বিশেষজ্ঞরা মনে করেন, রক্তদানে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কোনো কারণ নেই। আমরা যখন রক্ত ​​দান করি তখন শরীরের লোহিত কণিকা কমে যায়। যা সাময়িক এবং কয়েকদিন খাওয়ার পর ঠিক হয়ে যায়।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Travo News

for More

Like and Subscribe

Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights