well done beef steak and vegetables on platePhoto by Terje Sollie on <a href="https://www.pexels.com/photo/well-done-beef-steak-and-vegetables-on-plate-299347/" rel="nofollow">Pexels.com</a>

শরীরের ওজন নিয়ন্ত্রণে 4টি উপায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চারটি উপায় হল নিয়মিত বিশ্রাম বা ঘুম। পর্যাপ্ত ভালো খাবার খাওয়া। প্রয়োজনে উপবাসে থাকা। শেষ অবলম্বন হল নিয়মিত ব্যায়াম।

আমরা আসলে চর্বি গলাতে চাই, ওজন নয়। চর্বি গলানোর প্রধান বাধা হল ইনসুলিন। তাই আমরা কম ইনসুলিনযুক্ত খাবার খাই। এছাড়াও, আপনি যদি খালি পেটে ব্যায়াম করেন তবে এই চর্বি আর বাধা হয় না।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, মানবদেহের ওজন কমাতে হলে কম চিনিযুক্ত খাবার খেতে হবে। আর মাংসের পরিমাণ হবে ২০ শতাংশ। আর উপকারী চর্বি থাকবে ৭০ শতাংশ।

মনে রাখবেন, ফল সুস্বাদু এবং উপকারী। ফল ফাইবার এবং প্রাকৃতিক শর্করা সমৃদ্ধ। ফলটি মানুষকে অতিরিক্ত ক্ষুধা থেকে দূরে রাখে। ফাইবার এবং পেকটিন মেদ কমিয়ে ওজন কমাতে সাহায্য করে। ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে ফলটি শরীরে চর্বি ও ক্যালরি জমতে দেয় না। তাই গরমে সুস্থ থাকতে, শরীর ঠাণ্ডা রাখতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে খাদ্যতালিকায় ফল রাখা উচিত।

তরমুজ: দুপুরে হঠাৎ ক্ষুধা লাগলে এক টুকরো তরমুজ সহজেই খেতে পারেন। পানিতে ভরপুর তরমুজ হজমশক্তি বাড়ায়। তরমুজ শরীরের অতিরিক্ত ক্যালরি দূর করতেও সাহায্য করে। রসালো তরমুজে প্রতি 100 গ্রামে 30 ক্যালোরি রয়েছে।

বেরি: বেরি পেটের সমস্যার জন্য চমৎকার। বিশেষ করে কালো বেরি এবং ব্লুবেরি। দুটোই ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। সকালের নাস্তায় ওটসের সাথে বেরি মিশিয়ে খেতে পারেন। দ্রুত ওজন হারান।

বাতাবি লেবু: ফাইবার সমৃদ্ধ হওয়ায় বাতাবি লেবু হজমে সাহায্য করে। বাতাবি লেবু ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। বাতাবি লেবু ওজন কমাতেও কার্যকর।

কুমড়া: কুমড়া গরমে শরীরকে ঠান্ডা রাখে। পানিতে ভরপুর কুমড়ায় ক্যালরি ও চর্বি খুবই কম। অম্বল জ্বালার ভয়ে অনেকেই রাতে কুমড়া এড়িয়ে যান। তবে কুমড়া খুবই নরম একটি সবজি। রাতে কুমড়া খেলে বদহজম বা অম্বল হওয়ার ভয় থাকে না। বরং শরীর ঠান্ডা।

শসা: শসা সব জল। ফলে গরমে শরীরকে আর্দ্র রাখতে শসার বিকল্প নেই। অনেকেই শুধু শসা খেতে পছন্দ করেন না। সেক্ষেত্রে শসা দিয়ে রাইতা বা স্যান্ডউইচ বানাতে পারেন। শসার রসও খেতে পারেন। হজমশক্তি বাড়বে।

পেয়ারা: পেয়ারা ফাইবার সমৃদ্ধ, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। পেয়ারা ওজন কমাতেও সাহায্য করে। একটি পেয়ারায় চারটি আপেল ও চারটি কমলার পুষ্টিগুণ রয়েছে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে পানি, ফাইবার, ভিটামিন এ, বি, কে, পটাসিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন এবং মিনারেল। পেয়ারা ভিটামিন সি এর একটি ভালো উৎস।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights