বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের স্মার্টফোন রয়েছে। এর মধ্যে হাই রিফ্রেশ রেট ডিসপ্লে যুক্ত মিডরেঞ্জ স্মার্টফোনেও রয়েছে। এর মধ্যে যাঁরা একটি নতুন স্মার্টফোন কেনার কথা চিন্তা করছেন, তাঁদের ফোনের ডিসপ্লের রিফ্রেশ রেট সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা প্রয়োজন। এক নজরে দেখে নেওয়া যাক বিষয়টা আদতে কী এবং ফোনের ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ।

মসৃণ গেমিং অভিজ্ঞতার জন্য ফোনের ডিসপ্লের রিফ্রেশ রেট খুবই গুরুত্বপূর্ণ। আগে উচ্চ রিফ্রেশ রেট স্ক্রিন মানেই ছিল গেমিং পিসি। কিন্তু, সময়ের সঙ্গে সঙ্গে এটি প্রথম ফ্ল্যাগশিপ মোবাইল ফোনে ব্যবহার করা হয় এবং তারপর সাধারণ মোবাইল ফোনে।

আগে প্রায় সব স্মার্টফোনই ৬০Hz রিফ্রেশ রেট দেওয়া হত। কিন্তু, ২০১৯ সাল থেকে, OnePlus-এর কারণে ৯০Hz ডিসপ্লে স্মার্টফোনপ্রেমীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। এখন অনেক ফোনেই ১২০Hz ডিসপ্লেও দেখা যায়। একই সঙ্গে কিছু ফোন এখন ১৪৪Hz রিফ্রেশ রেট সহও বাজারে আসছে।

বর্তমানে, কিছু প্রসেসর যেমন Snapdragon 8 Gen 2 এবং Dimensity 8100 144Hz রিফ্রেশ রেট সাপোর্ট করে। এই রিফ্রেশ রেট গেমিং ফোনের জন্য বেশি জনপ্রিয়। এই মুহূর্তে কিছু মডেল যেমন – Xiaomi Redmi K50i 5G, Asus ROG Phone 6, Motorola Edge 30 series, Realme 9 5G SE, Asus ROG Phone 5s এবং Nubia RedMagic 5G 144Hz রিফ্রেশ রেট সহ বাজারে পাওয়া যায়৷

এমন পরিস্থিতিতে জেনে নেওয়া যাক রিফ্রেশ রেট কী?

সহজ ভাষায় রিফ্রেশ রেট হল, ফোনের স্ক্রিনটি এক সেকেন্ডে কতবার ছবিটি রিফ্রেশ করে তার গণনা। এটি Hz-এ পরিমাপ করা হয়। কিছু গ্রাহক উচ্চ রিফ্রেশ রেট এবং উচ্চ ফ্রেম রেটের (Hz বনাম FPS) মধ্যে বিভ্রান্ত হয়ে পড়েন। তাঁদের বুঝতে হবে যে, FPS হল ডিসপ্লেতে প্রতি সেকেন্ডে কতগুলি ফ্রেম পুশ করা হয়েছে তার গণনা। FPS স্ক্রিনে কোন বিষয়বস্তু চলছে তার সঙ্গে সম্পর্কিত, যা একটি ভিডিও বা একটি গেম হতে পারে।

এই ক্ষেত্রে, ৯০Hz রিফ্রেশ রেট সহ একটি প্যানেলে ৯০fps ভিডিও দেখা বা গেম খেলা যেতে পারে। কিন্তু, ৬০Hz রিফ্রেশ রেট সহ একটি ডিসপ্লেতে এটি করা যাবে না। কেউ যদি একটি ৯০Hz স্ক্রিনে ৬০fps কন্টেন্ট চালু করেন, তাহলে ডিসপ্লেটি হয় ৬০Hz-এ স্যুইচ করবে বা কিছু ফ্রেম ডুপ্লিকেট করবে।

সুবিধা –

হাই রিফ্রেশ ডিসপ্লেতে দেখার অভিজ্ঞতা খুব মসৃণ। ইউজাররা অ্যাপ, ব্রাউজার, সেটিংস মেনু বা সোশ্যাল মিডিয়া ফিডের যে কোনও জায়গায় স্ক্রল করলে কোনও বাধা ছাড়াই তা মসৃণভাবে উপরে এবং নিচে চলে যাবে। এছাড়াও ইউজাররা অ্যানিমেশনও ভাল ভাবে দেখতে পাবেন। এর একমাত্র অসুবিধা হল এটি বেশি ব্যাটারি খরচ করে।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Tags: General Knowledge, Smartphone Tips, Tech Knowledge, Tech tips

-Travo News

for More

Like and Subscribe

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights