এগিয়ে আসছে লোকসভা নির্বাচনের দিনক্ষণ। এদিকে, ভোটের আগেই মদের দোকান গুলিকে নিয়ে প্রকাশ্যে এলো একটি বড় খবর। আর তারপর থেকেই মাথায় হাত পড়েছে সুরাপ্রেমীদের। ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকে মদ বিক্রি বন্ধ থাকবে বলে জানা গিয়েছে। ফলে, আগামী দেড় মাসে ১৫ দিন বন্ধ থাকবে মদের দোকান।

ইতিমধ্যেই, নির্বাচন কমিশনের প্রটোকলে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। ১৯৫১ সালের রিপ্রেজেন্টশেন অফ দ্য পিপল অ্যাক্ট-এর ১৩৫ সি ধারা অনুযায়ী নির্দেশ দেওয়া হচ্ছে যে সমস্ত এলাকায় ভোটগ্রহণ হবে সেখানে ভোটের ৪৮ ঘণ্টা থেকে কোনও মদের দোকান, হোটেল, খাবারের দোকান কিংবা যে কোনও জায়গা থেকে যাতে মদ বিক্রি না হয় তা সুনিশ্চিত করতে হবে।

কোনওভাবে যাতে ভোটগ্রহণের এলাকাগুলিতে মদ বিক্রি না হয় তার জন্য কড়া নজরদারি চালাতে হবে।ভোটের দিন যে সকল রাজ্যের যতগুলি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে, সেখানে ড্রাই ডে থাকবে। সাত দফা ভোটের ক্ষেত্রে দু’দিন করে ধাপে ধাপে মোট ১৪ দিন বন্ধ থাকবে মদের দোকান। পাশাপাশি, ভোটের ফল ঘোষণা অর্থাৎ ৪ জুন ড্রাই ডে থাকবে দেশজুড়ে। সবমিলিয়ে ড্রাই ডে-র সংখ্যা দাঁড়াচ্ছে ১৫।

প্রথম দফায় ১৭ এপ্রিল বিকেল ৫টা থেকে ১৯ এপ্রিল বিকেল ৫টা অবধি সুরাপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও, দ্বিতীয় দফার ক্ষেত্রে ২৪ এপ্রিল বিকেল ৫টা থেকে ২৬ এপ্রিল ৫টা, তৃতীয় দফাতেও ৫ মে বিকেল ৫টা থেকে ৭ মে বিকেল ৫টা এই সময়ে মানতে হবে সেই নিয়ম মেনে চলতে হবে। চতুর্থ,পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম দফার ক্ষেত্রে যে ভোট গ্রহণ হবে সেই সময়েও একই নিয়ম প্রযোজ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights