photo of green plant and white wooden staircasePhoto by Cátia Matos on <a href="https://www.pexels.com/photo/photo-of-green-plant-and-white-wooden-staircase-984868/" rel="nofollow">Pexels.com</a>

কলকাতা থেকে শান্তিনিকেতন ভ্রমণ একটি জনপ্রিয় সফর। প্রতি শনি ও রবিবার অনেক যাত্রী সোনাঝুরি বাজারে কেনাকাটা করতে যান। বসন্ত উৎসব বা দোল উৎসব এবং পৌষ মেলা এখানে খুবই জনপ্রিয় দুটি অনুষ্ঠান।
পশ্চিমবঙ্গের বোলপুর রবীন্দ্রনাথ ঠাকুরের জন্য বিখ্যাত। অনেক স্নাতকোত্তর বিষয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় বা কলাভবনে পড়ানো হয়।

কলকাতা থেকে বাসে কিভাবে শান্তিনিকেতন বোলপুর যাবেন?
কলকাতা এবং বোলপুরের মধ্যে দূরত্ব 163 কিমি। এসপ্ল্যানেড বাস স্ট্যান্ড থেকে বোলপুর যাওয়ার বাস পাওয়া যায়।

প্রথম বিকল্পটি হল দুর্গাপুরের উদ্দেশ্যে একটি বাসে চড়ে পানাগড় দার্জিলিং জংশনে পৌঁছানো, যেখান থেকে আপনি বোলপুরের উদ্দেশ্যে একটি বাসে উঠবেন। (দুর্গাপুর থেকে বোলপুর পর্যন্ত সরাসরি বাস পাওয়া যায়)।
দ্বিতীয় বিকল্প হল সিউরি ইলামবাজারে নেমে গাড়ি বা বাসে বোলপুর পৌঁছানো।

তৃতীয় বিকল্প কলকাতায় ফিরে যাওয়াই ভালো। ট্রেনে করে বর্ধমানে আসুন এবং বর্ধমান বাস স্টপে পৌঁছান (স্টেশন থেকে 5 কিমি) এবং এসপ্ল্যানেডের বাসে উঠুন। এটি 2 ঘন্টা 15 মিনিটের যাত্রা। আপনি সরাসরি ট্রেনেও ফিরে আসতে পারেন।

শান্তিনিকেতনে দর্শনীয় স্থান
1) গীতাঞ্জলি রেলওয়ে জাদুঘর 2) কঙ্কালিতলা 3) বিশ্ব বাংলা হাট 4) প্রকৃতি ভবন 5) আমার হাট 6) কোপাই নদী 7) সৃজনী শিল্পগ্রাম 8) বল্লবপুর ডিয়ার পার্ক 9) বিশ্বভারতী 10) কলা ভবন 11) বিশ্বভারতী 12) বিশ্বভারতী খোয়াই বন।

যে জায়গাগুলো প্রায়ই দেখা যায় না

1) কালিকাপুর রাজবাড়ী 2) টেরাকোটা ঘুরিশা মন্দির 3) উড ফসিল পার্ক 4) রায়পুর রাজবাড়ী 5) সুরুল রাজবাড়ী

শান্তিনিকেতনে আমরা কিছু জায়গা মিস করি যেমন হেতমপুর রাজবাড়ি, সবুজ বান বা উদ্ভিদ জাদুঘর, জয়দেব কেন্দুলি, ইটোন্ডা, ফুলরা মন্দির ইত্যাদি।
যেখানে খরচ বাঁচবে

যেকোন ট্যুরিস্ট পয়েন্টে 4 জন গেলে গাড়ি ভাড়া করে সবচেয়ে বেশি খরচ সাশ্রয় হয়।
পুরো ট্যুরের জন্য টোটো ভাড়া করবেন না, একদিনের জন্য বা এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য এটি করুন এবং আপনার প্রচুর অর্থ সাশ্রয় হবে।

এটি ছাড়া, বাইরে খাওয়া স্থানীয় দোকানে খাওয়ার চেয়ে কিছু টাকা বাঁচাতে পারে।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট।

সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন https://bangla.travonews.in ওয়েবসাইটে

-Travo News for More

Like and Subscribe Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights