ভাল চাকরি আর মোটা অঙ্কের বেতন – মনে হয় জীবনটা একেবারে নিরাপদ! কিন্তু ভাল চাকরির জন্য কাজের দক্ষতা, যোগ্যতা এবং অভিজ্ঞতা আবশ্যক। অনেক সময় এই তিন গুণ থাকলেও ইন্টারভিউয়ে ডাক আসে না। তাহলে খামতিটা কোথায়? আসলে খামতি থাকতে পারে সিভি বা রেজিউমে তৈরির ক্ষেত্রে। যা নিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণে ব্যর্থ হয়। তাই ওটাই সবার আগে যত্ন নিয়ে করা দরকার। এর জন্য সাহায্য করতে পারে ChatGPT!

ChatGPT যে শুধুমাত্র রেজিউমে তৈরি করতে পারে, এমনটা নয়। এর পাশাপাশি বিভিন্ন সংস্থা অনুযায়ী চাকরি সন্ধানীদের রেজিউমে-তে পরিবর্তনও করতে পারে। কিন্তু রেজিউমে তৈরি হবে কীভাবে? এর জন্য প্রথমে ChatGPT-র ওয়েবসাইটে যেতে হবে। সেখানে নিজের অ্যাকাউন্ট বানিয়ে লগ-ইন করতে হবে। জেনে নেওয়া যাক সম্পূর্ণ প্রক্রিয়া।

কীভাবে ChatGPT রেজিউমে তৈরি করবে?

ChatGPT-তে লগ-ইন করার পরে নিজের সম্পর্কে সমস্ত প্রাথমিক তথ্য দিতে হবে। প্রাথমিক তথ্য বলতে নিজের কাজের ক্ষেত্র এবং কাজের অভিজ্ঞতা ইত্যাদিকে বোঝায়। তবে AI চ্যাটবটগুলির অভিজ্ঞতা থেকে বোঝা গিয়েছে যে, যত ক্ষণ চ্যাটবটে তথ্যের অভাব থাকবে, তত ক্ষণ পর্যন্ত এটি সঠিক ফলাফল দিতে অপারগ হবে। আসলে ChatGPT কাজের অভিজ্ঞতা, কাজের স্থান ও কাজের ধরন জানতে চাইবে। আর সেটা না জানতে পারলে সঠিক ভাবে রেজিউমে-ও তৈরি করতে পারবে না। তাই এই সমস্ত তথ্য ChatGPT-কে দিতে হবে। এমনকী নিজের যোগ্যতার বিবরণও ChatGPT-কে প্রদান করতে হবে। এছাড়াও কোনও ব্যক্তি কেমন কোম্পানিতে কী ধরনের কাজ করতে চাইছেন, সেই তথ্যটা ChatGPT-কে জানাতে হবে। এর মাধ্যমে ChatGPT সেই কোম্পানি এবং তার কাজের প্রোফাইল অনুযায়ী রেজিউমে তৈরি করতে পারবে।

ব্যবহারকারী সন্তুষ্ট না হলে কাজ চালানো সম্ভব:

ব্যবহারকারীর দেওয়া তথ্যের উপর ভিত্তি করে ChatGPT একটি রেজিউমে তৈরি করবে। আসলে অনেক সময় রেজিউমে-র বৃত্তান্ত নিয়ে মনে সন্তুষ্টি না-ও থাকতে পারে। আরও নিখুঁত করার কথা মনে হতে থাকবে। তো সেক্ষেত্রে তা নিখুঁত করতে ChatGPT ব্যবহার করা যাবে। এমনকী ব্যবহারকারী নিজের পছন্দ অনুযায়ী ChatGPT-কে নির্দেশ দিতে পারেন।

শুধু তা-ই নয়, ব্যবহারকারীর রেজিউমে থাকলেও তা ChatGPT-র সাহায্য নিয়ে উন্নত করা যেতে পারে। আর এর মাধ্যমে রেজিউমে তৈরি করার অন্যতম বড় সুবিধা হল, সেক্ষেত্রে রেজিউমে-তে ব্যাকরণগত কোনও ভুল থাকবে না।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Tags: AI, Artificial intelligence, Chatgpt

-Travo News

for More

Like and Subscribe

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights