চিনা স্মার্টফোন ব্র্যান্ড জনপ্রিয় Realme-র বিরুদ্ধে ভারতীয়দের উপর গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছে। এরপর ভারত সরকারের নজর পড়েছে Realme কোম্পানির উপরে। একজন ইউজার দাবি করেছেন যে, এই কোম্পানি ‘এনহ্যান্সড ইন্টেলিজেন্ট সার্ভিস’ প্রয়োগ করেছে, যা কল লগ, এসএমএস এবং ইউজারদের অবস্থানের মতো সংবেদনশীল তথ্য ট্র্যাক করে। এরপরই তদন্তের নির্দেশ দিয়েছে ভারত সরকার।

Realme কোম্পানির বিরুদ্ধে অভিযোগ ওঠার পর, এটা দেখা জরুরি হয়ে পড়েছে যে, অন্য কোনও ডিভাইস গুপ্তচরবৃত্তি করছে কি না! বর্তমান সময়ে বেশিরভাগ বাড়িতে স্মার্টফোন, সিসিটিভি ক্যামেরা এবং অন্যান্য ডিভাইসগুলি সর্বদা Wi-Fi ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকে। এমন অবস্থায়, এই ডিভাইসগুলো হ্যাক করে কেউ কি ইউজারদের কথা শুনছেম? যদি তাই হয়, তাহলে এটা খুবই চিন্তার বিষয়। এই কারণেই এই ধরনের গুপ্তচরবৃত্তি এড়াতে কয়েকটি উপায় মেনে চলা প্রয়োজন।

ডিভাইস যেভাবে হ্যাক হয় –

বিভিন্ন ডিভাইস থেকে গুপ্তচরবৃত্তি করার জন্য, কোনও বড় কৌশল প্রয়োগ করার প্রয়োজন নেই। এর জন্য ইউজারদের ডিভাইসে শুধুমাত্র স্পাই সফটওয়্যার আপলোড করতে হবে। এরপর সাইবার অপরাধীরা ইউজারদের ডিভাইসে প্রবেশ করে এবং ডেটা চুরি করে। এর পাশাপাশি মাইক্রোফোন এবং ক্যামেরার সাহায্যে ইউজারদের কথোপকথন এবং কার্যকলাপ রেকর্ড করে।

স্প্যাম মেল দ্বারা ডিভাইস হ্যাক –

সাইবার অপরাধীরা কখনও কখনও স্প্যাম মেলে স্পাই সফটওয়্যার সংযুক্ত করে ইউজারদের পাঠায় এবং ইউজার স্প্যাম মেলটি খুললেই স্পাই সফটওয়্যারটি তাদের ল্যাপটপ বা স্মার্টফোনে ইনস্টল হয়ে যায় এবং গুপ্তচরবৃত্তি শুরু হয়। তাই ইউজারদের কখনও স্প্যাম মেল খোলা উচিত নয়।

পাবলিক ওয়াইফাই থেকে ডিভাইস হ্যাক –

পাবলিক ওয়াইফাই এর মাধ্যমেও ইউজারদের ডিভাইস হ্যাক হতে পারে। এই প্রক্রিয়া একটু কঠিন, কিন্তু খুব বেশি কঠিন নয়। এতে ইউজাররা প্রথমে নিজেদের ডিভাইসটিকে ইন্টারনেটের জন্য পাবলিক ওয়াই-ফাইয়ের সঙ্গে সংযুক্ত করেন। একইভাবে, সাইবার অপরাধীরা স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে ইউজারদের ডিভাইসে স্পাই সফটওয়্যার ইনস্টল করে এবং ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি করে।

গুপ্তচরবৃত্তি এড়ানোর উপায় –

যে কোনও ডিভাইস ব্যবহার করার আগে, ইউজারদের সেটিতে অ্যান্টিভাইরাস ইনস্টল করা উচিত। একই সঙ্গে কখনও পাবলিক ওয়াইফাই ব্যবহার করা উচিত নয়। এছাড়াও রেলস্টেশন এবং বাস স্ট্যান্ডের পাবলিক চার্জিং পয়েন্ট ব্যবহার করা এড়ানো উচিত। একটি নির্দিষ্ট সময়ের পরে, নিজেদের ডিভাইসের ডেটার একটি ব্যাকআপ নেওয়া উচিত এবং তা ফর্ম্যাট করা উচিত।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

-Travo News

for More

Like and Subscribe

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights