photo of people doing handshakesPhoto by fauxels on <a href="https://www.pexels.com/photo/photo-of-people-doing-handshakes-3183197/" rel="nofollow">Pexels.com</a>

আদানি এন্টারপ্রাইজের শেয়ার বিক্রি একটি ব্লক ডিলের মাধ্যমে হয়েছিল, যেখানে জিকিউজি 1.79 কোটি বা 1.58 শতাংশ বেশি শেয়ার কিনেছে যাতে তার হোল্ডিং 6.15 কোটি শেয়ার বা মোটের 5.4 শতাংশে নিয়ে যায়।

28 জুন, GQG গ্রুপের ফ্ল্যাগশিপ আদানি এন্টারপ্রাইজ লিমিটেড এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি ফার্ম আদানি গ্রীন এনার্জি লিমিটেডের অতিরিক্ত অংশীদারিত্বের মূল্য $1 বিলিয়ন (রু. 8,265 কোটি) কিনেছে।

ইউএস-ভিত্তিক বুটিক ইনভেস্টমেন্ট ফার্ম জিকিউজি পার্টনার্স একটি মার্কিন শর্ট সেলারের জঘন্য প্রতিবেদন সত্ত্বেও গোষ্ঠীতে তার আস্থার লক্ষণে দুটি আদানি গ্রুপের কোম্পানিতে শেয়ারহোল্ডিং বাড়িয়েছে 5 শতাংশের বেশি।

স্টক এক্সচেঞ্জ ফাইলিং অনুসারে, আদানি এন্টারপ্রাইজের শেয়ার বিক্রি একটি ব্লক চুক্তির মাধ্যমে হয়েছিল, যেখানে GQG 1.79 কোটি বা 1.58 শতাংশ বেশি শেয়ার কিনেছে, যাতে তার হোল্ডিং 6.15 কোটি শেয়ার বা মোটের 5.4 শতাংশে নিয়ে যায়, স্টক এক্সচেঞ্জ ফাইলিং অনুসারে।

একটি পৃথক ফাইলিং দেখিয়েছে যে বিলিয়নেয়ার গৌতম আদানি এবং তার ভাই রাজেশ এস আদানি প্রোমোটার পরিবারের শেয়ার বিক্রি করেছেন। এটি আদানি এন্টারপ্রাইজে আদানি পরিবারের অংশীদারিত্ব আগের 69.23 শতাংশ থেকে 67.65 শতাংশে হ্রাস পেয়েছে।

আদানি গ্রীন এনার্জিতে, জিকিউকিউ 4.47 কোটি বা 2.82 শতাংশ অতিরিক্ত শেয়ার কিনেছে যাতে তার হোল্ডিং 10.35 কোটি শেয়ার বা মোটের 6.54 শতাংশে নিয়ে যায়, ফাইলিংগুলি দেখায়।

ফাইলিংগুলি অধিগ্রহণের মূল্য দেয়নি, তবে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল সূত্রগুলি জানিয়েছে যে বিনিয়োগকারী দুটি কোম্পানির প্রতিটিতে $500 মিলিয়ন মূল্যের প্রোমোটার শেয়ার কিনেছেন।

হিন্ডেনবার্গ রিসার্চের একটি বম্বশেল রিপোর্টে, গ্রুপে অ্যাকাউন্টিং জালিয়াতি এবং স্টক মূল্যের কারসাজির অভিযোগ আনার পর থেকে GQG পার্টনারস কোম্পানিতে তার বিনিয়োগ বাড়াচ্ছে, যা স্টক মার্কেটের বিপর্যয় ঘটায় যা তার বাজারমূল্যের সর্বনিম্ন $150 বিলিয়ন মুছে ফেলেছিল।

আদানি গ্রুপ হিন্ডেনবার্গের সমস্ত অভিযোগ অস্বীকার করেছে এবং একটি প্রত্যাবর্তনের কৌশল তৈরি করছে যার মধ্যে রয়েছে তার উচ্চাকাঙ্ক্ষা পুনঃস্থাপন, অধিগ্রহণ বাতিল করা, এর নগদ প্রবাহ এবং ঋণ নিয়ে উদ্বেগ মোকাবেলা করার জন্য প্রাক-প্রদেয় ঋণ, এবং নতুন প্রকল্পগুলিতে ব্যয়ের গতি কমানো।

মার্চ মাসে, প্রোমোটাররা GQG পার্টনারদের কাছে চারটি গ্রুপ কোম্পানিতে 15,446 কোটি টাকার ($1.87 বিলিয়ন) শেয়ার বিক্রি করেছে। GQG মে মাসে 400-500 মিলিয়ন ডলার মূল্যের শেয়ারের অতিরিক্ত ক্রয়ের সাথে সেই বিনিয়োগকে বাড়িয়েছে।

28 জুন অধিগ্রহণের আগে, GQG আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের 4.35 কোটি শেয়ার বা 3.82 শতাংশ এবং আদানি গ্রীন এনার্জি লিমিটেডের 5.88 কোটি শেয়ার বা 3.72 শতাংশ ছিলॷ

জিকিউজি বিনিয়োগগুলি হিন্ডেনবার্গের ক্ষতি থেকে আদানি গোষ্ঠীর পুনরুদ্ধারকে নোঙর করেছে, যদিও 24 জানুয়ারী রিপোর্টের আগে 10টি কোম্পানি এখনও স্তরের নীচে লেনদেন করছে।

সূত্রগুলি বলেছে যে আদানি এন্টারপ্রাইজে ব্লক ট্রেড প্রতি শেয়ার 2,300 টাকায় লেনদেন হয়েছিল, 27 জুন বিএসইতে এটির 2,281.75 রুপি ক্লোজিং প্রাইসের প্রিমিয়াম। আদানি গ্রীনের জন্য, লেনদেনের দাম ছিল 920 থেকে 924.75 টাকা, একটি ডিসকাউন্ট। 27 জুন পর্যন্ত 959.90 রুপি বন্ধ মূল্য।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

Travo News

for More

Like and Subscribe

Youtube

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights