a little girl giving her dad a kissPhoto by Josh Willink on <a href="https://www.pexels.com/photo/a-little-girl-giving-her-dad-a-kiss-1157395/" rel="nofollow">Pexels.com</a>

বাবা দিবসটি শুধুমাত্র বাবাদের জন্যই নয়, বাবাদের জন্যও উত্সর্গীকৃত যারা আমাদের মনকে গঠন করে এবং আমাদের স্বপ্নকে ডানা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাবারা হলেন আমাদের প্রথম ভালবাসা, আমাদের জীবনের শেষ নায়ক, যিনি নীরবে শক্তি শেখান এবং যেহেতু একজন স্নেহময় পিতার মূল্যের কোন মূল্য নেই, তাই বিশ্বের বেশিরভাগ অংশে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হয়।

এই বছর, বাবা দিবস 18 জুন, 2023-এ পালিত হবে। এই দিনটি সারা বিশ্বের সমস্ত বাবাদের জন্য উত্সর্গীকৃত। বাবা দিবস পালন করা হয় বাবাদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করার জন্য এবং নিজের জীবনে বাবার চরিত্রকে লালন করার জন্য।

বাবা দিবস উদযাপন দেশ ভেদে পরিবর্তিত হয়। ভারত সহ প্রায় ৭০টি দেশে দিনটি জুনের তৃতীয় রবিবার পালিত হয় এবং এই বাবা দিবসটি 18 জুন উদযাপন করা হয়। অন্যান্য অনেক দেশে বিভিন্ন কারণে বাবা দিবস উদযাপনের বিভিন্ন তারিখ রয়েছে। নীচে তাদের কিছু দেখুন:

পর্তুগাল, ইতালি এবং স্পেনে, বাবা দিবস পালিত হয় 19 মার্চ যখন ক্যাথলিক চার্চ সেন্ট জোসেফ দিবস উদযাপন করে।

তাইওয়ানে, বাবা দিবস 8 আগস্ট পালিত হয়, কারণ তাদের উপভাষায় তারিখের উচ্চারণ বাবা শব্দের মতো।

থাইল্যান্ডে, বাবা দিবস 5 ডিসেম্বর, প্রাক্তন রাজা ভূমিবল আদুলিয়াদেজের জন্মদিনে অনুষ্ঠিত হয়।

রাশিয়ায়, 23 ফেব্রুয়ারি বাবা দিবস পালিত হয়।

বাবা দিবস 2023: ইতিহাস
সোনোরা লুইস স্মার্ট ডড 1882 সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি আমেরিকান গৃহযুদ্ধের অভিজ্ঞ উইলিয়াম জ্যাকসন স্মার্টের কন্যা ছিলেন। 16 বছর বয়সে তার মা মারা যান। তার বাবা তাকে এবং তার পাঁচ ভাইকে বড় করেছেন। একদিন গির্জায় মা দিবস সম্পর্কে একটি উপদেশ শোনার সময়, এটি সোনোরাকে আঘাত করেছিল যে কেউ বাবা দিবস উদযাপন করে না।

সোনোরা 5 জুন, তার বাবার জন্মদিন, সারা বিশ্বের বাবাদের সম্মান জানাতে বাবা দিবস হিসাবে উদযাপন করার ধারণা নিয়ে এগিয়ে গিয়েছিল। আমেরিকানরা তারিখটি নিয়ে খুব আগ্রহী ছিল। উদযাপনটি ওয়াশিংটন রাজ্য জুড়ে ছড়িয়ে পড়তে এবং এর পরেই, সারা দেশে ছড়িয়ে পড়তে বেশি সময় নেয়নি।

প্রেসিডেন্ট লিন্ডন জনসনের উদ্যোগে, 1966 সালে শুরু হয়, জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালিত হয়। 1972 সালে, রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন জুন মাসের তৃতীয় রবিবারকে বাবা দিবস হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার জন্য একটি রাষ্ট্রপতি ঘোষণায় স্বাক্ষর করেন এবং বছরের পর বছর ধরে এটি অন্যান্য দেশেও উদযাপিত হতে শুরু করে।

TRAVONEWS BANGLA সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন TRAVONEWS.IN বাংলার ওয়েবসাইটে

-Travo News

for More

Like and Subscribe

Youtub

Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights